শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা

২১শের চেতনায় বাংলাদেশকে এগিয়ে নিতে হবে
দানবীর ড. সৈয়দ রাগীব আলী

মহান শহিদ দিবস ও  আন্তর্জাতিক  মাতৃভাষা  দিবসে ৫২টি ভাষায় ‘মা’ শব্দ দিয়ে নির্মিত লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনারে
ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন লিডিং ইউনিভার্সিটি পরিবার। বুধবার (২১শে ফেব্রুয়ারি ২০২৪) সকাল ১১টায়  বিশ্ববিদ্যালয়ের  শহিদমিনারেপুষ্পস্তপক অর্পণ করেন লিডিং  ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী, উপাচার্য অধ‍্যাপক ড. কাজী আজিজুল মাওলা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী  ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্লাবের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি প্রদান করে ক্লাব সদস্যবৃন্দ। মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ এবং কালো ব্যাজ ধারণ করা হয়।
আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগী বলেন, ভাষা  শহিদদের রক্ত বৃথা যায় নাই, বাংলা আজ আন্তর্জাতিক  মাতৃভাষাহিসেবে স্বীকৃত, যুক্তরাজ্য, যুক্তরাস্ট্রসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার চর্চা হচ্ছে।
তিনি বলেন, একুশের চেতনায় বাংলাদেশ স্বাধীন হয়েছে এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশকে এগিয়ে নিতে হবে। তিনি ভাষা  শহিদদের আত্বত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি তাদের আত্নার মাগফেরাত কামনা করেন।
সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, মাতৃভাষা রক্ষার জন্য ভাষা আন্দোলনের চেতনা থেকেই বাংলার স্বাধীনতার ডাক আসে। বাংলা ভাষা এবং জাতীয় অধিকার রক্ষায় ১৯৪৮ সাল থেকেই বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবি উঠে এবং  ১৯৫২ সালে ২১শে ফেব্রুয়ারি বাংলা প্রতিষ্ঠিত হয় রাস্ট্রিয় ভাষা হিসেবে। তিনি বলেন, অন্যান্য ভাষার প্রতিও আমাদের সম্মান দেখাতে হবে, বিশ্বপরিক্রমায় বিভিন্ন ভাষায় জ্ঞান থাকতে হবে, কিন্তু মাতৃভাষা একটিই।
লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের সহকারি অধ‍্যাপক কাজী মো. জাহীদ হাসানর সঞ্চালনায় অনুষ্ঠানে অনুষ্ঠানে স্বাগত  বক্তব্য প্রদান করেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম। ‘আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা’ ২১শের গান পরিবেশন করে কালচারাল  ক্লাবের সদস‍্য শিক্ষার্থী ঐশী রায়।
বাংলার সঠিক ব‍্যবহার এবং মর্যাদা রক্ষা করতে হবে, হারিয়ে যাওয়া আঞ্চলিক ভাষা সংরক্ষণ করতে হবে, পাশাপাশি অন‍্যান‍্য ভাষার প্রতিও সম্মান প্রদর্শন করতে হবে উল্লেখ করে আলোচনায় আরও
বক্তব্য  প্রদান করেন প্রদান করেন, বিশ্ববিদ্যালয়ের ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. বশির আহমেদ ভুঁইয়া,  কলা ও আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান রুমেল এম এস রহমান পীর।
অনুষ্ঠানে  লিডিং ইউনিভার্সিটির  প্রক্টর মো. মাহবুবুর রহমান, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ, বিভিন্ন বিভাগের শিক্ষক -শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারিবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.