লিডিং ইউনিভার্সিটিতে বর্ষবরণ অনুষ্ঠান

বাংলার গৌরবময় সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার বাংলা নববর্ষ
দানবীর ড. সৈয়দ রাগীব আলী

‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা, অগ্নিস্নানে শুচি হোক ধরা’

‘এসো হে বৈশাখ এসো এসো…’ গানের সুরে বাংলা নববর্ষ ১৪৩১ বরণ করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি।
পয়েলা বৈশাখ (১৪ এপ্রিল ২০২৪) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে আনন্দ ও উল্লাশমুখর পরিবেশে উদযাপন করা হলো বাংলা নববর্ষ ২০২৪।

কালচারাল ক্লাব সদস্যদের জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হওয়া বর্ষবরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী।

বাংলার গৌরবময় সাংস্কৃতিক ঐতিহ্যের উত্তরাধিকার বাংলা নববর্ষ সকলের জন্য কল্যাণকর হোক এই প্রত্যাশায় সবাইকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, বাংলায়  নববর্ষ  কেবল একটি বার্ষিক আনুষ্ঠানিকতার ভেতরে সীমিত নয়; এর সাংস্কৃতিক ও অর্থনৈতিক গুরুত্ব সুদূরপ্রসারী। এই দিনে জাতি-ধর্ম-বর্ণ-ধনী-দরিদ্র নির্বিশেষে সর্বস্তরের মানুষ একসঙ্গে একই অনুভবে একাত্ম হয়ে উৎসবে শামিল হন। উদ্‌যাপন করেন বাংলার সংস্কৃতির স্বকীয়তার প্রতীক বর্ষবরণ অনুষ্ঠান। তিনি আরো বলেন, লিডিং ইউনিভার্সিটি সুনামের সাথে এগিয়ে যাচ্ছে এবং রাগীব নগরে শিক্ষার আলো ছড়াচ্ছে। তিনি নতুন বছরে সবাইকে একতাবদ্ধভাবে বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করার আহবান জানান।

পুরাতন বছরের সব গ্লানি মুছে ফেলে নববর্ষের বার্তার  সহিষ্ণুতা ও সম্প্রীতির আলোকে  সামনে এগিয়ে যাওয়ার স্বপ্ন-সাহস-সঞ্জীবনী ধারণ করার আহবান জানিয়ে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের ভাইস চেয়ারম্যান সৈয়দ আব্দুল হাই।
সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, বৈশাখবরণে এবার যোগ হয়েছে আগের সেই আলোর ঝলমলতা। আর সেই আলোয় উজ্জীবিত হয়ে পুরোনো বছরের ভুলভ্রান্তি থেকে, না-পাওয়া থেকে, স্বপ্নভঙ্গ থেকে, হতাশা থেকে গা ঝাড়া দিয়ে ওঠার প্রত্যয়-স্পন্দিত বুকে সবাইকে একসাথে কাজ করতে হবে উন্নতির লক্ষ্যে।
এতে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. মাহবুবুর রহমান, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান রুমেল এম.এস. রহমান পীর, বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট মুক্তিযোদ্ধা ইসহাক খান, কামাল বাজার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকরামুল হক এবং প্রাক্তন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বিশিষ্ট সমাজসেবী ফারুক আহমদ।
আইন বিভাগের প্রভাষক মো. রেজাউল করিমের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার অমিত চক্রবর্তী।
সাংস্কৃতিক পর্বে কালচারাল ক্লাব সদস্য ফাইজা এবং বর্ষার সঞ্চালনায় অনুষ্ঠানে কবিতা পাঠ করেন ট্রাস্টি বোর্ডের গবেষণা সহকারি জসিম আল ফাহিম, গান পরিবেশন করে ক্লাব সদস্য হৃদি, ইবন, আকাশ বায়েজিদ এবং বর্ষা। মনোমুগ্ধকর নৃত্য পরিবেশন করে তৃষা এবং রশ্মি এবং কবিতা উপস্থাপন করে ফাইজা এবং বর্ষা।
বর্ষবরণ অনুষ্ঠানে কামাল বাজার পুলিশ ফারির ইনচার্জ জাহাঙ্গীর আলমসহ লিডিং ইউনিভার্সিটির শিক্ষক -শিক্ষার্থী এবং  কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.