লিডিং ইউনিভার্সিটিতে ক‍্যানসার জেনেটিক্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ক‍্যানসার একটি নীরব মহামারী যা কখনো শেষ হয়না- ক্ল‍্যাফলিন ইউনিভার্সিটির প্রফেসর ড. এম. কামাল চৌধুরী।
লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের উদ‍্যোগে ক‍্যানসার জেনেটিক্স বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (১১ ডিসেম্বর ২০২২) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের গ‍্যালারী-১ এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।
সেমিনারে প্রধান আলোচক হিসেবে  ‘Genetic Basis of Cancer and Identification of Biomarkers for Early Detection’ বিষয়ে আলোচনা করেন আমেরিকার সাউথ ক‍্যারলিনায় অবস্থিত ক্ল‍্যাফলিন ইউনিভার্সিটির প্রফেসর এবং বায়োটেকনোলজি বিশেষজ্ঞ ড. এম. কামাল চৌধুরী। পাবলিক হেলথে ক‍্যানসারের প্রভাব নিয়ে আলোচনায় তিনি বলেন, ক‍্যানসার একটি নীরব মহামারী যা কখনো শেষ হয়না। সেজন‍্য আমাদেরকে এ ক‍্যানসার কিভাবে প্রতিরোধ করা যায় তার ব‍্যবস্থা করতে হবে। তিনি বলেন, দ্রুত ডায়াগনোসিসের মাধ‍‍্যমে এ ব‍্যাধীর সমাধান আসতে পারে, এ বিষয়ে খাদ‍্যাব‍্যাস এবং লাইফ স্টাইল খুবই গুরুত্বপূর্ণ বলেও তিনি উল্লেখ করেন।
সবাইকে নিজের স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে উল্লেখ করে উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, উন্নত পরিবেশ বজায় রাখা এবং দুশ্চিন্তা থেকে বিরত থেকে জীবনযাপন করতে হবে। আজকের সেমিনারে উপস্থিত পাবলিক হেলথ বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ‍্যে কাজ করতে হবে।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন বক্তব্য রাখেন। পাবলিক হেলথ বিভাগের সহযোগী অধ‍্যাপক মিসেস হালিমা বেগমের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের বিভাগীয় প্রধান কে. এম. এ. শফিক। এতে স্বাগত বক্তব্য রাখেন পাবলিক হেলথ বিভাগের প্রফেসর ডা. এম. এ. মজিদ মিয়া। আমন্ত্রিত হিসেবে সেমিনারে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভাগের বিভাগের  শিক্ষকবৃন্দসহ লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের শিক্ষক এবং শিক্ষার্থীসহ বিশ্ববিদ্যালয়ের অন‍্যান‍্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.