লিডিং ইউনিভার্সিটিতে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা অর্জনে মুজিবনগর দিবস তাৎপর্যপূর্ণ
—- ট্রেজারার বনমালী ভৌমিক

বাঙালির জাতীয় জীবনে অবিস্মরনীয় দিন ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। বুধবার (১৭  এপ্রিল   ২০২৪)  এ দিনটিকে স্মরণ করে লিডিং ইউনিভার্সিটির বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালে এই দিনে কুষ্টিয়া জেলার মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে
স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহন করে। পরে এই বৈদ‍্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।
অস্থায়ী এ সরকারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি ও সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি (অস্থায়ী রাষ্ট্রপতি) নির্বাচিত করা হয়। সৈয়দ নজরুল ইসলাম পরে তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী নির্বাচিত করেন।
বাংলাদেশের মুক্তিযুদ্ধে দিনটি খুবই গুরুত্বপূর্ণ  উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের রাগীব আলী ভবনে অবস্থিত গ‍্যালারী ১ এ আলোচনায় শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, এই দিনে গঠিত সরকারের বলিষ্ট নেতৃত্বেই বাংলাদেশের বিজয় অর্জন হয়েছে। শুধু তাই নয়, স্বাধীন সার্বভৌম বাংলাদেশের এই প্রথম সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১০ জানুয়ারি পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে স্বদেশ প্রত্যাবর্তন করেন।
১৯৭১ সালের ১৭ এপ্রিল কি হয়েছিল এ বিষয়ে একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাশগুপ্ত রচিত প্রবন্ধ – ‘এমন একটি দিন সেই ১৭ এপ্রিল’ পাঠ করেন লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ‍্যাপক কাজী মো. জাহিদ হাসান।
অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, প্রক্টর মো. মাহবুবুর রহমান, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.