বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি

বঙ্গবন্ধুর জন্ম হয়েছিল বলেই আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি
…….দানবীর ড. সৈয়দ রাগীব আলী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ এ শ্রদ্ধাঞ্জলি প্রদান করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি পরিবার।
এ উপলক্ষে রোববার (১৭ মার্চ ২০২৪) সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী, উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।
তাছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু  দিবস ২০২৪ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের গ‍্যালারী ১ এ সকাল ১১টায় আলোচনা ও লিডিং ইউনিভার্সিটির শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিদের সন্তানদের অংশগ্রহণে কবিতা পাঠ এবং পুরস্কার প্রদান অনুষ্ঠিত হয়েছে।
আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশের জন্ম হতো না, আমরা স্বাধীন বাংলাদেশ পেতাম না। তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে দেশের উন্নয়ন হয়েছে এবং শিক্ষা, স্বাস্থ্য এবং অর্থনীতিসহ সর্বক্ষেত্রে এ দেশ এগিয়ে যাচ্ছে এবং এগিয়ে যাবে। তাই বর্তমান প্রজন্মকে বঙ্গবন্ধুর কর্ম ও আদর্শকে ধারণ করে দেশ ও সমাজের উন্নয়নের লক্ষ্যে সঠিক নেতৃত্ব দিতে হবে। তিনি আরও বলেন, মানবসম্পদ গড়ে  তুলতে শিক্ষাক্ষেত্রে উন্নয়ন দরকার, আর এসবের প্রতি বঙ্গবন্ধু সবসময়ই গুরুত্বারোপ করেছেন।
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করে সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. আজিজুল মাওলা বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস এবং সেইসাথে জাতীয় শিশুদিবস উদযাপন করার তাৎপর্য হলো এর মাধ‍্যমে বঙ্গবন্ধুর কর্ম এবং আদর্শকে বতর্মান প্রজন্ম জানতে পারবে।তিনি আজকের এ অনুষ্ঠানে আসার জন‍্য সবাইকে ধন্যবাদ জানান।
ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, আজ জাতীয় শিশু দিবস, শিশুদের প্রতি বঙ্গবন্ধুর মমত্ব ছিল অসাধারণ। তিনি শিশুদের প্রতি সজাগ দৃষ্টি রেখে তাদেরকে সমাজের ভালো মানুষ হিসেবে গড়ে তুলতে সবার প্রতি আহবান জানান। তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক আদর্শ ও দেশপ্রেমিক সাহসী চেতনা থেকেই  বাংলাদেশ ও স্বাধীনতা, যা  মিলেই বাংলাদেশের ইতিহাস।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম।
বঙ্গবন্ধুর স্বপ্ন ও তার বাস্তব প্রয়োগ বিষয়ে আলোকপাত করে অনুষ্ঠানে আরও বক্তব্য প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম।
‘মুজিব মানে মুক্তি,….মুজিব মানে শক্তি’ কবিতা আবৃত্তি করে শিশুদের মধ্যে আইন বিভাগের বিভাগীয় প্রধান মো. আব্দুল্লাহ আল মামুনের ছেলে মুহাইমিনুল ইসলাম (মিশরাক) এবং রেজিস্ট্রার অফিসের সহকারি কর্মকর্তা কাবেরী ভৌমিকের ছেলে উৎস তালুকদার। বঙ্গবন্ধুকে নিয়ে যৌথভাবে কবিতা পাঠ করে পাবলিক হেলথ বিভাগের সহযোগী অন‍্যাপক মোসা. হালিমা বেগমের ছেলে সারওয়াত রেহনুমা এবং মেয়ে সাফওয়াত মারজুকা। বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী থেকে পাঠ করে ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মিসেস রুম্পা শারমিনের ছেলে জাফির সিদ্দিকী।
কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ‍্যাপক কাজী জাহিদ হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ  মোস্তাক আহমদ, প্রক্টর মো. মাহবুবর রহমান, পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ,  লাইব্রেরিয়ান মো. আব্দুল হাই ছামেনী, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.