লিডিং ইউনিভার্সিটিতে রাগীব আলী মিউজিয়াম স্থাপনের উদ‍্যোগ গ্রহণ

বাংলাদেশের অসংখ্য শিক্ষা, স্বাস্থ্য, গবেষণা ও সেবামূলক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা দানবীর ড. সৈয়দ রাগীব আলী দেশ ও সমাজকাঠামোয় যেসব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তা একটি মিউজিয়ামে সংরক্ষণের মাধ‍্যমে পরবর্তী প্রজন্মকে উৎসাহ প্রদান এবং উদ্বুদ্ধ করতে  লিডিং ইউনিভার্সিটিতে ‘রাগীব আলী মিউজিয়াম’ স্থাপনের উদ‍্যোগ গ্রহণ করা হয়েছে। বুধবার (২৬ অক্টোবর ২০২২) লিডিং ইউনিভার্সিটির গ‍্যালারী-১ এ আয়োজিত ‘Launching Ceremony of Documentary on Danobir Dr. Syed Ragib Ali’s Birthday Celebration ‘ শীর্ষক অনুষ্ঠানে এ উদ‍্যোগের কথা জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।
দেশ ও সমাজের উন্নয়নে রাগীব আলীর অবদান স্মরণীয় এবং অনুকরণীয় উল্লেখ করে উপাচার্য বলেন, সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠা ও বোর্ব অব ট্রাস্টিজের চেয়ারম্যান, বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব এশিয়া পেসিফিক, জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল, রাগীব রাবেয়া ডিগ্রি কলেজসহ অসংখ্য মাদ্রাসা ও মসজিদ প্রতিষ্ঠা ও রাস্তাঘাট নির্মাণসহ অনেক উন্নয়ন ও সেবামূলক কাজে নিজেকে সবসময়ই নিয়োজিত রেখেছেন তিনি। তাই এই বিশিষ্ট শিক্ষানুরাগী, শিল্প-সাহিত‍্যের পৃষ্ঠপোষক, বরেন্দ্র চা-শিল্প উদ‍্যোক্তার জনকল‍্যাণমূলক কর্মেগুলোকে ধরে রাখতে একটি মিউজিয়াম ও রাগীব আলী গবেষণা কর্ণার স্থাপন করা হবে। এ বিষয়ে একটি কমিটি গঠন করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।
লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদারের সঞ্চালনায় দানবীর ড. সৈয়দ রাগীব আলীর জন্মদিন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের ডকুমেন্টারি প্রদর্শন এবং তাঁকে ডকুমেন্টারি হস্তান্তর, জন্মদিনের ফটো এ‍্যালবাম ও ফটোফ্রেম উপহার প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, সত‍্যিই এসব অনুষ্ঠান ভালো কাজের প্রেরণা জোগায়।  লিডিং ইউনিভার্সিটির সহায়তায় রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের উদ‍্যোগে জন্মদিনের অনুষ্ঠানটি খুবই সুন্দর হয়েছে এবং লিডিং ইউনিভার্সিটির উদ‍্যোগে আজকের এ অনুষ্ঠান আয়োজন যথাযথ হয়েছে উল্লেখ করে তিনি এ অনুষ্ঠান আয়োজক কমিটিসহ সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে রাগীব-রাবেয়া ফাউন্ডেশনের সদস‍্য সচিব মেজর (অব) শায়েখুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, প্রক্টর রানা এম. লুৎফুর রহমান পীর, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.