লিডিং ইউনিভার্সিটিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

সুশিক্ষিত সমাজ ও উন্নত জাতি গঠনে আমাদেরকে একসঙ্গে কাজ করতে হবে।
. . . . দানবীর ড. সৈয়দ রাগীব আলী
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ অত্যন্ত শ্রদ্ধাভরে উদযাপন করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। এ উপলক্ষে শনিবার (২৬ মার্চ ২০২২) সকাল ১১টায় জাতীয় পতাকা উত্তোলন  ও  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থিত বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ও শহিদ মিনারে স্বাধীনতা শহিদদের প্রতি  শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী, উপাচার্য অধ‍্যাপক ড. কাজী আজিজুল মাওলা, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, ট্রেজারার জনাব বনমালী ভৌমিক এবং বিশ্ববিদ্যালয়েল শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি পরবর্তী সকাল সাড়ে ১১টায় লিডিং  ইউনিভার্সিটির রাগীব আলী ভবনের গ্যালারী-০১ এ বাংলাদেশের ৫১তম  মহান স্বাধীনতা ও  জাতীয়  দিবস ২০২২ উপলক্ষে এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে ।
এতে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও  বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী স্বাধীনতা সংগ্রামের স্মৃতিচারণ ও শহিদদেরকে শ্রদ্ধাভরে স্বরণ করে বলেন, অনেক কষ্টের বিনিময়ে অর্জিত হয়েছে এ স্বাধীনতা। স্বাধীনতা সংগ্রামে সিলেটের অবস্থান সম্পর্কে জানার আহবান জানিয়ে তিনি শিক্ষার্থীদের স্বাধীনতা সম্পর্কিত বই পড়ার কথা বলেন। তিনি বলেন,  সুন্দর দেশ, সুশিক্ষিত সমাজ ও উন্নত জাতি গঠন করতে হলে আমাদেরকে একসঙ্গে কাজ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বরণ করে তিনি বলেন, আমরা আজ স্বাধীন  পতাকা পেয়েছি, দেশে শিক্ষা, আর্থসামাজিক, যোগাযোগসহ বিভিন্নক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। তিনি লিডিং ইউনিভার্সিটি এ উন্নয়নের ধারাবাহিকতায় ভূমিকা রাখছে বলেও উল্লেখ করেন।
সবাইকে স্বাধীনতার শুভেচ্ছা জানিয়ে এবং ১৯৭১ সালে যুদ্ধ চলাকালীন সময়ের স্মৃতিচারণ করে সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ‍্যাপক ড. কাজী আজিজুল মাওলা বলেন, বর্তমান প্রজন্মকে স্বাধীনতা যুদ্ধের প্রেক্ষাপট এবং বাস্তবতার সঠিক ইতিহাস জানতে হবে,  স্বাধীনতার ইতিহাস ও  মূল্যবোধকে নিজেদের মধ্যে ধারন করতে হবে। তিনি আরও বলেন, বর্তমান বাংলাদেশের উন্নয়নের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে হলে সবার দায়িত্ব অনেক, আমাদেরকে এ দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সাথে পালন করতে হবে। বাংলাদেশের স্বাধীনতায় মুক্তিযোদ্ধাদের পাশাপাশি জনগণের অনেক ভূমিকা রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের কোষাধ‍্যক্ষ জনাব বনমালী ভৌমিক, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ‍্যাপক ড. বশির আহমেদ ভুঁইয়া, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ‍্যাপক ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মেজর (অব) শায়খুল হক চৌধুরী প্রমুখ ।
অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির সোস্যাল সার্ভিসেস ক্লাবের উদ‍্যোগে মুজিবশতবর্ষ ও  স্বাধীনতা উপলক্ষে ‘মুক্তির সুবর্ণজয়ন্তীতে  বাংলাদেশ কুইজ প্রতিযোগিতা ২০২১’ এর বিজয়ীদের মধ‍্যে পুরস্কার প্রদান করেন অতিথিবৃন্দ। প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে প্রথম সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ‍্যালয়ের শিক্ষার্থী স্বস্তিকা পাল এবং দ্বিতীয় সরকারি পাইলট স্কুলের মোঃ মোজাহিদ খান। বিশ্ববিদ্যালয় পর্যায়ে প্রথম দ্বিতীয় ও তৃতীয় লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী হুমায়ুন কিবরিয়া সাকিব, সুদীপ পাল এবং নোমান আহমেদ রনি।
লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার  মো. কাওসার হাওলাদার এবং ইংরেজি বিভাগের  প্রভাষক সেতু দাসের সঞ্চালনায় আলোচনা সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম। এতে স্বাধীনতায় শহিদ মুক্তিযোদ্ধা  জিন্না ও খুরশিদ আলমের লিখা চিঠি পাঠ করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মিসেস রুম্পা শারমিন, কবিতা আবৃতি করেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ‍্যাপক কাজী মো. জাহিদ হাসান এবং দেশাত্মবোধক গান পরিবেশন করেন অঙ্কিতা দাস।
 অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমাদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.