লিডিং ইউনিভার্সিটিতে বাংলাদেশে আইসিটি উন্নয়ন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশে আইসিটি উন্নয়ন: সুযোগ এবং চ্যালেঞ্জ’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের আয়োজনে ৩০ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার সকাল ১০টায় দক্ষিণ সুরমার রাগীবনগরস্থ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারী -০১ এ সেমিনার অনুষ্ঠিত হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ কে এম খায়রুল আলম সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি অধিদপ্তরের সাবেক মহাপরিচালক লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক এবং এডিসি- আইসিটি সিলেট এএসএম শাহে দুল ইসলাম।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত রুপকল্প ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রয়োগ ও ব্যবহার, অবকাঠামো উন্নয়ন, নিরাপত্তা বিধান, সম্প্রসারণ ও মান নিয়ন্ত্রণ এবং কম্পিউটার পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশ আজ এগিয়ে চলছে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে এ কে এম খায়রুল আলম বলেন, জ্ঞান-ভিত্তিক অর্থনীতি, সু-শাসন ও টেকসই উন্নতি নিশ্চিতকরণে তথ্য ও প্রযুক্তিগত নিত্য-নতুন ধারণা বাস্তবায়ন ও নির্ভসযোগ্য রক্ষণাবেক্ষনই বাংলাদেশকে আজ উন্নয়নশীল দেশ হিসেবে উন্নীত হতে সহায়তা করছে। তিনি বলেন, ইনফরমেশন ইজ পাওয়ার। সামাজিক যোগাযোগ মাধ্যম বাংলাদেশের শিক্ষা, চিকিৎসা, শিল্প-সাহিত্য ও ব্যবসা বানিজ্যে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই উন্নত দেশ গড়তে ডিজিটালাইজেশন দরকার, যেখানে আইসিটির ভূমিকা রয়েছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্য বলেন, পাঠ্যপুস্তক জ্ঞানের বাইরেও তোমাদেরকে দেশীয় সভ্যতা, কৃষ্টি-কালচার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে জ্ঞানার্জন করতে হবে। এ বিষয়ে তিনি শিক্ষকদেরকে আলাদা ক্লাস স্লট রাখার পরামর্শ দেন। তিনি লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের এনসিপিসি প্রোগ্রামিং এ বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে চতুর্থ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করায় সন্তোষ প্রকাশ করে উক্ত বিভাগকে আইসিটি বেইস্ড প্রদর্শনীর আয়োজন করার পরামর্শ দেন। দীর্ঘ সময় কর্মজীবনের পূন্যভূমি সিলেট সবসময় ভাল লাগত উল্লেখ করে তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটির আমন্ত্রণে এ ক্যাম্পাসে এসে আমি মোহিত এবং ভবিষ্যতে আসবেন বলে আশা প্রকাশ করেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, শিক্ষার জন্য যে নিরিবিলি পরিবেশ দরকার লিডিং ইউনিভার্সিটিতে তা বিদ্যমান। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপিত হয়েছে শিক্ষার্থীদের তা কাজে লাগাতে হবে।

সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, আঞ্চলিক বিভিন্ন প্রতিযোগিতায় লিডিং ইউনিভার্সিটির সাফল্যে রয়েছে। বর্তমান সরকারের মাননীয় প্রধান মন্ত্রীর ভিশন ২০২১ এবং ২০৪১ বাস্তবায়নে আজকের এ তরুন শিক্ষার্থীদের মধ্য থেকেই যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে হবে, তাহলেই জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে উঠবে। তিনি এ সেমিনারে আসার জন্য প্রধান অতিথিকে ধন্যবাদ জ্ঞাপণ করেন।

লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো: আসাদুজ্জামান খান এর উপস্থাপণায় সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়েল রেজিস্ট্রার মেজর (অব) মো: শাহ আলম, পিএসসি।

সেমিনারে আইসিটি অধিদপ্তরের সহকারি প্রোগ্রামার জামিল আহমেদ ভূঁইয়া এবং মো: শামসুল আলমসহ লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.