লিডিং ইউনিভার্সিটিতে গবেষণা ও একাডেমিক উন্নয়ন বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

গবেষণা ও একাডেমিক উন্নয়নে কৌশল নির্ধারণের জন্য লিডিং ইউনিভার্সিটির
“সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং (CRISP)” এর সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (১২ মার্চ২০২২) লিডিং ইউনিভার্সিটির
“সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং’ এর আয়োজনে ভার্চুয়াল এ সভায় বিশ্ববিদ্যালয়ের রিসার্চ এন্ড ডেভেলপমেন্টর কৌশল নিয়ে আলোচনা করা হয়।
সভায় লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, গবেষণা ও শিক্ষার মান আন্তর্জাতিক স্তরে উন্নীত করণে  ট্রান্স-ডিসিপ্লিনারি,  ট্রান্স-প্রাতিষ্ঠানিক এবং ট্রান্স-ন্যাশনাল সহযোগিতার বিকল্প নেই।
এই সভার উদ্দেশ্য সম্পর্কে অবহিত করেন লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম। এতে  “সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং’ এর পদ্ধতি এবং আগ্রহের ক্ষেত্রগুলি উপস্থাপন করেন  “সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং’ এর উপদেষ্টা প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া। তিনি জানান, লিডিং ইউনিভার্সিটির গবেষণা এবং শিক্ষক ও শিক্ষার্থীদের পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপান এবং মালয়েশিয়ার কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে লিডিং ইউনিভার্সিটির  সমঝোতা স্মারক রয়েছে। ভারতীয় লাইব্রেরি সিস্টেম ব‍্যবহারের জন‍্য ন‍্যাশনাল ডিজিটাল লাইব্রেরি ইন্ডিয়া (NDLI) এর সাথে লিডিং ইউনিভার্সিটির একটি চুক্তি রয়েছে। তাছাড়া গবেষণার জন্য তহবিল সংগ্রহ এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক সহযোগিতার সুবিধার্থে মেরিল‍্যান্ড (ইউএসএ) ভিত্তিক গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং (GCFIL) এর সাথেও সমঝোতা স্মারক রয়েছে লিডিং ইউনিভার্সিটির।
ড. আখেরুজনজামান, উপ-পরিচালক ( রিসার্চ  এন্ড কোলাবোরেশন) জানান, সিভিল, আর্কিটেচার এন্ড কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষণা সহযোগিতার জন্য তিনি ইতিমধ্যে জাপান, মিশর, থাইল্যান্ড, তাইওয়ানের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের সাথে ফলপ্রসূ আলোচনা করেছেন। তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটির কিছু আর্কিটেকচার এবং সিভিল ইঞ্জিনিয়ারিং গ্র্যাজুয়েটদের জাপানের অফিসমূহে কর্মসংস্থানের ব‍্যবস্থা করতে সক্ষম হবেন।
সভায় লিডিং  ইউনিভার্সিটির উপাচার্য বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটশনাল কোয়ালিটি অ‍্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ড. মো. রেজাউল করিম এবং “সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং’ এর সহকারি পরিচালক মিসেস লরা রোচাকে ইউএসএর গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন এন্ড লার্নিং (GCFIL), যাদের সাথে লিডিং ইউনিভার্সিটির সমঝোতা স্মারক রয়েছে এবং গবেষণার জন্য সক্ষমতা বৃদ্ধি এবং তহবিল সংগ্রহের পরিকল্পনা গ্রহণ করেছে, সে বিষয়ে
জোরালোভাবে পদক্ষেপ নেওয়ার অনুরোধ করেন। সেই সাথে তিনি সকলকে গবেষণা, উন্নয়ন এবং একাডেমিক সহযোগিতা প্রচেষ্টায় সক্রিয় হওয়ার অনুরোধ জানান।
সভায়  লিডিং ইউনিভার্সিটির “সেন্টার ফর রিসার্চ, ইনোভেটিভ স্টাডিজ অ্যান্ড প্ল্যানিং’ এর অন‍্যান‍্য সদস্যদের মধ‍্যে রিসার্চ এন্ড পাবলিকেশনের পরিচালক ইঞ্জিনিয়ার মো. আমিনুল হক এবং আইকিউএসির সহকারি পরিচালক ড. মো. শাহানশাহ মোল্লা উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.