লিডিং ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষার বিশ্বায়নে বিশ্ববিদ্যালয়ের অর্জন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষার বিশ্বায়ন এবং লিডিং ইউনিভার্সিটির অর্জন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ নভেম্বর ২০২১) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের গ‍্যালারী ১ এ ব‍্যবসায় প্রশাসন বিভাগের উদ‍্যোগে “Globalization of Higher Education: Success of Leading University & View Exchange of Leading University Allumni Abroad with Present Students” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে অনলাইনে ভিডিও কনফারেন্সে আমেরিকা, কানাডাসহ অন‍্যান দেশ থেকে লিডিং ইউনিভার্সিটির অ‍্যালামনাই শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
সেমিনারে প্রধান অতিথি লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী অনলাইন যুক্ত হয়ে বলেন, লিডিং ইউনিভার্সিটির গ্র‍্যাজুয়েটরা উচ্চশিক্ষা শেষে দেশ ও দেশের বাইরে কর্মক্ষেত্রে যোগ দিয়ে এ বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছে। ভবিষ্যতে এই ধারাবাহিকতা অব‍্যাহত থাকবে এবং এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আরও ভালো করবে বলে উৎসাহ প্রদান করেন।
আজকের এ সেমিনার শিক্ষার্থীদের জন‍্য খুবই উৎসাহমূলক উল্লেখ করে সম্মানিত অতিথি হিসেবে আমেরিকা থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য বলেন, শিক্ষার্থীদের অর্জনই হল বিশ্ববিদ্যালয়ের অর্জন যা প্রাতিষ্ঠানিক সুনাম বৃদ্ধি করে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অত‍্যন্ত দক্ষতার সাথে উন্নত বিশ্বে নিজেদেরকে প্রতিষ্ঠিত করছে যা খুবই গৌরবের। বর্তমানে এ বিশ্ববিদ্যালয় উন্নত বিশ্বের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারকের মাধ‍্যমে উচ্চশিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতা সুযোগ সৃষ্টি করেছে।
এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই।
সেমিনারে কীনোট স্পীকার ব‍্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মো. জাহাঙ্গীর আলম শিক্ষা বিশ্বায়নের সাথে সাথে লিডিং ইউনিভার্সিটিও এগিয়ে যাচ্ছে উল্লেখ করে তিনি উচ্চশিক্ষার বিভিন্ন পদ্ধতি এবং ইন্ডিকেটরস নিয়ে আলোকপাত করেন। পরিসংখ্যান ডাটা প্রদানের মাধ্যমে তিনি বর্তমানে উন্নত বিশ্বে পড়াশোনা এবং কর্মরত শিক্ষার্থীদের অর্জন তোলে ধরেন।
অভিমত বিনিময় পর্বে লিডিং ইউনিভার্সিটির অ‍্যালামনাই শিক্ষার্থী আমেরিকার লিংকন ইউনিভার্সিটির পিএইচডি ক‍্যান্ডিডেট শিরশেন্দু চক্রবর্তী  (শুভ), কানাডার ইয়র্কভাইল ইউনিভার্সিটির প্রোগ্রাম এডভাইজার সারা জামান, কানাডার ইউনিভার্সিটি অব রেজিনার এডমিশন অফিসার এ এইচ এম ফজলে রাব্বি চৌধুরী, ফিনল‍্যেন্ডের নাভিনামি অইএর অপারেশন ম‍্যানেজার তাসের তালুকদার এবং কানাডার টরেন্টোতে অবস্থিত আইটি সার্ভিস ম‍্যানেজমেন্ট প্রফেশনালে কর্মরত ত্রিদিভ দাশ তাদের বাস্তবতার আলোকে বর্তমান শিক্ষার্থীদের কিভাবে উচ্চশিক্ষা এবং কর্মজীবনের জন‍্য প্রস্তুত হতে হবে তা তোলে ধরেন। তারা পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কারিকুলার এবং এ‍্যাকস্ট্রা কারিকুলার অ‍্যাক্টিভিটিসে নিজেদেরকে সংযুক্ত রাখার জন‍্য পরামর্শ প্রদান করেন। সেমিনারে সভাপতিত্ব করেন ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া। ব‍্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ‍্যাপক মো. শামীমুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব‍্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ‍্যাপক ড. মোহাম্মদ শাহানশাহ মোল্লা। এতে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম। অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষক -শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.