জাতীয় শোক দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে লিডিং   ইউনিভার্সিটি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। কর্মসূচির মধ‍্যে ছিল কালোব‍্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিতকরণ এবং  আলোচনা ও দোয়া। এ উপলক্ষ্যে সোমবার (১৫ আগস্ট ২০২২) সকাল ১১:০০টায় বিশ্ববিদ্যালয় ক‍্যাম্পাসে বঙ্গবন্ধু চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড.  সৈয়দ রাগীব আলী, উপাচার্য  অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রথম একাডেমিক ভবনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর  আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা এবং ১৫ই আগস্টের সকল শহিদদের স্মরণ করে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, বঙ্গবন্ধু একজন ব্যক্তি নন, একটি প্রতিষ্ঠান। বঙ্গবন্ধু অনেক ত‍্যাগের মাধ‍্যমে স্বাধীন বাংলাদেশ আমাদেরকে দিয়েছেন। তাঁর আদর্শকে রক্ষা করে উন্নয়নের লক্ষ্যে আমাদেরকে সম্মিলিতভাবে দেশ পরিচালনায় এগিয়ে আসতে হবে। তিনি শ্রদ্ধাভরে সেই মহান নেতা এবং তাঁর পরিবারকে স্মরণ করেন ও তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের সার্বিক উন্নতির জন‍্য প্রতিনিয়ত দিকনির্দেশনা প্রদান করছেন। আমি বিশ্বাস করি আমরা খুব শীঘ্রই আমাদের কাঙ্ক্ষিত উন্নতির লক্ষ্যে পৌঁছতে পারব।
বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে তাঁর আদর্শকে ধারণ করে একসাথে কাজ করতে হবে উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক, মানবিক এবং আদর্শগত যে গুণাবলী রয়েছে তা বর্তমান প্রজন্মের জন্য অনুকরণীয়। আজ তিনি আমাদের মধ্যে নেই কিন্তু তাঁর বাংলাদেশ গড়ার স্বপ্নকে পরিপূর্ণ করতে এবং দেশের উন্নয়নে সঠিক নেতৃত্বের মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর সুযোগ‍্য কন‍্যার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  তাঁরই দেওয়া বাংলাদেশেকে রক্ষা করা এবং উন্নয়ন করা আমাদের দায়িত্ব।
আলোচনায় ১৫ আগস্টের স্মৃতিচারণ বিষয়ে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির  বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই,  ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া,  সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মোহাম্মদ মোস্তাক আহমদ।
 অনুষ্ঠানে বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ রাফে হাই,  বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা- কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ  বিভাগের বিভাগীয় প্রধান ফজলে এলাহী মামুন।  অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদার।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.