জাতীয় শোক দিবসে লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন কর্মসূচি পালন

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে লিডিং ইউনিভার্সিটি বিভিন্ন কর্মসূচি পালন করেছে। রোববার (১৫ আগস্ট ২০২১) সকাল ১১:০০টায় বিশ্ববিদ্যালয়ের ক‍্যাম্পাস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর ম‍্যুরালে শ্রদ্ধার্ঘ‍্য নিবেদন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড.  সৈয়দ রাগীব আলী, উপাচার্য  অধ্যাপক ড. কাজী আজিজুল মাওলা, ট্রেজারার বনমালী ভৌমিক, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
এসময় কালোব‍্যাচ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম‍্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান, আলোচনা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী এলাকার গরীব অসহায়দের মধ্যে নগদ অর্থ দান করেন।
আলোচনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছাসহ সকল শহিদদের স্মরণ করে ড. সৈয়দ রাগীব আলী বলেন, ১৯৭৫ সালে আগস্ট মাসের ১৫ তারিখে অত্যন্ত নির্মমভাবে প্রাণ দিতে হয়েছিল বাংলাদেশের অভ্যুদয়ের মহান নেতা, বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারকে। তিনি তাঁদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন। তিনি আরও বলেন, বাংলাদেশ আজ উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, আর এই উন্নতির রূপকার হলেন শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নকে বাস্তবায়িত করতে হলে তার আদর্শকে ধারণ করে একসাথে কাজ করতে হবে।
তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্নকে পরিপূর্ণ করতে এবং দেশের উন্নয়নে সঠিক নেতৃত্বের মাধ্যমে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে হবে।
বাঙালির জাতীয় জীবনে আগস্ট গভীর শোকের মাস উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধুর রাজনৈতিক, মানবিক এবং আদর্শগত যে গুণাবলী রয়েছে তা বর্তমান প্রজন্মের জন্য অনুকরণীয়। আজ বঙ্গবন্ধু আমাদের মধ্যে বেঁচে নেই। কিন্তু তাঁরই উত্তরাধিকারিণী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ দিকনির্দেশনায় বাংলাদেশ ও বাঙালি জাতি সম্ভাবনাময় আগামীর পথে এগিয়ে চলছে।
বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক বলেন,  বঙ্গবন্ধু একজন ব্যক্তি নন, একটি প্রতিষ্ঠান। জাতির পিতা বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন তা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে এবং হবে।  তাঁরই নেতৃত্বে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে।মহাকাশে আজ বাংলাদেশের স্যাটেলাইট দেখা যাচ্ছে।
আলোচনায় ১৫ আগস্টের স্মৃতিচারণ বিষয়ে আরও বক্তব্য রাখেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই। এসময় বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, লিডিং ইউনিভার্সিটির ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভুঁইয়া, কলা ও আধুনিক ভাষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইসলামি স্টাডিজ  বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহী মামুন। লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার (এডমিশন) মো. কাওসার হাওলাদার অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.