করোনা পরিস্থিতিতে লিডিং ইউনিভার্সিটির কার্যক্রম

করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে।
করোনাভাইরাসের সংক্রমণরোধে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হওয়ায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনায় লিডিং ইউনিভার্সিটি গত ২৩ মার্চ ২০২০ থেকে অনলাইনে শিক্ষাকার্যক্রম পরিচালনা করে আসছে।
এ বিষয়ে অগ্রগতি জানতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে আলোচনা সভা করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী এবং উপাচার্য (ভারপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক।
শিক্ষকগ জানান, শিক্ষার্থীরা খুব আগ্রহ নিয়েই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করছে এবং বিভিন্ন কোর্সে উপস্থিতির সংখ্যা ৬০ থেকে ৮০ ভাগ। তারা Zoom, Google classroom সহ বিভিন্নভাবে এ শিক্ষাকার্যক্রম চালিয়ে যাচ্ছেন।১৯ এপ্রিল পর্যন্ত বিভিন্ন বিষয়ে সর্বমোট ১৭৯২ টি ক্লাশ পরিচালনা করেছেন বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।
করোনাভাইরাস পরিস্থিতিতে সহযোগিতায়
লিডিং ইউনিভার্সিটির কুইক রেস্পন্স টীম গঠন
করোনাভাইরাস পরিস্থিতিতে লিডিং ইউনিভার্সিটি পরিবারের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারিদের সহযোগিতা করার লক্ষ্যে “লিডিং ইউনিভার্সিটি কুইক রেস্পন্স টীম ফর করোনাভাইরাস” গঠন করা হয়েছে। করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণে বৈশ্বিক এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে সবাই  সুস্থ ও নিরাপদে থাকুন এই কামনা রেখে বৃহস্পতিবার (১৬ এপ্রিল ২০২০) ভিডিও কনফারেন্সের মাধ‍্যমে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাদের সমন্নয়ে
“লিডিং ইউনিভার্সিটি কুইক রেস্পন্স টীম ফর করোনাভাইরাস” নামে নয় সদস্য বিশিষ্ট একটি টীম গঠন করে দেন।
এ টীম বৈশ্বিক এ ক্লান্তিকালে বিশ্ববিদ্যালয় পরিবারের সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারিদের কুভিড-১৯ বিষয়ে পরামর্শ ও সহযোগিতা প্রদান করবেন। সেই লক্ষ্যে  “লিডিং ইউনিভার্সিটি কুইক রেস্পন্স টীম ফর করোনাভইরাস” নামে একাট ফেসবুক পেইজ  খোলা হয়েছে।
এ পেইজে প্রদত্ত টেলিফোন ও মেজেজের মাধ‍্যমে লিডিং ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী-কর্মকর্তাবৃন্দ করোনাভাইরাস (COVID-19)-এর উপসর্গ বিষয়ে জরুরি ও যথাযথ পরামর্শের জন‍্য পাবলিক হেলথ বিভাগের পাঁচজন চিকিৎসক ও বিশেষজ্ঞগণের নাম্বারে যোগাযোগ করতে পারবেন।
খাদ্যসামগ্রী বিতরণ
 শিক্ষা কার্যক্রমের পাশাপাশি লিডিং ইউনিভার্সিটির ব‍্যবস্থাপনায় রাগীব রাবেয়া ফাউন্ডেশনের উদ্যোগে এবং  লিডিং ইউনিভার্সিটির সোস্যাল সার্ভিসেস ক্লাব, মডেল ইউনাইটেড ন‍্যাশন এসোসিয়েশন এবং ব‍্যবসায় প্রশাসন বিভাগের অ‍্যালামনাই ধারাবাহিকভাবে শ্রমজীবী ও অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী ও নগদ অর্থ বিতরণ করেছেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.