করোনাভাইরাসের উপর লিডিং ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত

ব্যক্তিগত সচেতনতা করোনাভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ করবে
– – – ডা. মোর্শেদ আহমদ চৌধুরী

সিলেটের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে করোনাভাইরাসের সংক্রমণ, প্রতিকার ও প্রতিরোধ সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (১৫ মার্চ ২০২০) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-০১ এ অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. মোর্শেদ আহমদ চৌধুরী বলেনে, ব্যক্তিগত সচেতনতা এবং সতর্কতা অবলম্বন করলে সহজেই করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ সম্ভব। তিনি বলেন বিশ্ব করোনাভাইরাসে ভয়াবহ পরিনতির দিকে যাচ্ছে এবং কোভিড-১৯ খুব দ্রæত গঠন পরিবর্তন করে বলে এর সঠিক প্রতিরোধ টিকা তৈরী করা কঠিন হয়ে পড়েছে।
সিলেট অঞ্চলে বিদেশীদের আসা যাওয়া বেশী তাই সিলেটকে ঝুঁকিপূর্ণ বলে মনে করেন ডা. মোর্শেদ আহমদ চৌধুরী। সেজন্য যারা ইতোমেধ্যে করোনাভাইরাসে আক্রান্ত দেশ থেকে সিলেটে এসেছেন তাদেরকে জনসমাগমে না এসে নিজ নিজ ঘরে অবস্থান করার পরামর্শ। বিদেশী যারা বাংলাদেশে আসেন তাদের স্থাস্থ্য পরীক্ষা করা খুবই জরুরী। তিনি আরও উল্লেখ করেন, আমাদের চিকিৎসা ব্যবস্থাপনা অনেক উন্নত আর তাই ভাল চিকিৎসা পেতে এখন আর বিদেশ যাবার প্রয়োজন নেই। তিনি সবার সুস্বাস্থ্য কামনা করে আজকের এ আয়োজনের জন্য লিডিং ইউনিভার্সিটি পরিবারকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিক শিক্ষার্থীদের উদ্দেশ্যে নিজ নিজ পরিবারের সদস্যদের মধ্যে সচেতনতা সৃষ্টি করে করোনাভাইরাসকে প্রতিরোধে ভূমিকা রাখার আহবান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে জালালাবাদ রাগীব-রাবেয়া মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. আবেদ হোসেন বলেন, অস্থিরতা এবং অসাবধানতা কোভিড-১৯ বিস্তার বাড়াতে পারে। তাই আমাদেরকে সতর্ক হতে হবে এবং জনসচেতনতা গড়ে তুলতে হবে।
লিডিং ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. সাবরিনা ফরিদা চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে করোনাভাইরাসের প্রতিকার ও প্রতিরোধের উপর তথ্যচিত্র উপস্থপান করেন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. জিয়াউদ্দিন আহমেদ এবং সহকারী অধ্যাপক ডা. মুহাম্মদ শিবলী খান।
সেমিনারে লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর (অব.) শায়েকুল হক চৌধুরী, পরিক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.