ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্স প্রোগ্রামের কোর্স সমাপনী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ (মেজর ইন ইসলামিক ইকোমিকস এ্যান্ড ব্যাংকিং) বিভাগের উদ্যোগে ৮ ডিসেম্বর ২০১৭ তারিখ শুক্রবার মাস্টার্স প্রোগ্রামের কোর্স সমাপনী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা সকাল ১০ ঘটিকায় রাগীবনগরস্থ লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়েছে। লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট শিল্পপতি, শিক্ষানুরাগী, দানবীর ড. সৈয়দ রাগীব আলী।

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক মুহাম্মদ জিয়াউর রহমানের উপস্থাপনায় মাস্টার্স প্রোগ্রামের কোর্স সমাপনী শিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপমহাদেশের বিশিষ্ট দানবীর, শিল্পপতি, জীবন্ত কিংবদন্তী, শিক্ষানুরাগী ড. রাগীব আলী বলেন, আধুনিক শিক্ষার পাশাপাশি ইসলামি শিক্ষা বিস্তারের লক্ষ্যে যুগান্তকারী পদক্ষেপ হিসেবে লিডিং ইউনিভার্সিটিতে এ বিভাগ চালু করা হয়। দেশ ও বিদেশের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের পাঠক্রমের আলোকে এ বিভাগের কোর্স কারিকুলাম সাজানো হয়েছে। বিশেষ করে ইসলামি অর্থনীতি ও ব্যাংকিং সম্পর্কে পরিপূর্ণ ধারণা দেওয়ার জন্য এটি মেজর কোর্স হিসেবে এ বিভাগে অন্তর্ভূক্ত করা হয়েছে। তিনি বিদায়ী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুরুতে আমরা মনে করেছিলাম এ কোর্স চলবে কি-না, কিন্তু প্রথম ব্যাচেই আমরা যে সাড়া পেয়েছি তাতে আজ আমরা উপলব্ধি করছি যে লিডিং ইউনিভার্সিটির এ কোর্স আধুনিক ইসলামিক ব্যাংকিং ব্যবস্থ্াপনায় এক আমূল পরিবর্তন আনবে।

ড. রাগীব আলী বলেন, এ বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের স্বত:স্ফুর্ত অংশগ্রহণ দেখে আজ আমি সত্যিই আনন্দিত ও আশা করছি যে এই এলাকা একদিন সিলেটের শিক্ষানগরী হিসেবে গড়ে উঠবে। ইতিমধ্যেই এখানে শিক্ষার্থীদের কথা ভেবেই রাস্তা প্রশস্তকরণ, ইলেক্ট্রিক লাইন সম্প্রসারণ, ইন্টারনেট সংযোগসহ আধুনিক অনেক সুযোগ সুবিধার ব্যবস্থাকরণের কাজ এগিয়ে চলছে। তিনি এ বিশ্ববিদ্যালয়কে শুধু সিলেটেই নয় দেশ ও বিদেশেও এর সুনাম ছড়িয়ে দেবার জন্য যা যা করার দরকার তা যথাসময়ে বাস্তবায়িত করার প্রত্যয় ব্যাক্ত করেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, দেশের প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয় নর্থসাউথ ও ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এর প্রতিষ্ঠাতা দানবীর ড. সৈয়দ রাগীব আলী শিক্ষা ও সমাজের উন্নয়নের জন্য শুধু বিশ্ববিদ্যালয় নয় মেডিকেল কলেজ, স্কুল কলেজ, মাদরাসা, মসজিদ এমনকি খেলাধুলা বিষয়ক রাগীব-রাবেয়া বাংলাদেশ স্পোর্টস একাডেমীও প্রতিষ্ঠা করেছেন। তাঁর প্রতিষ্ঠিত লিডিং ইউনিভার্সিটির রাগীবনগরস্থ স্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থীদের পদচারণা এ অঞ্চলকে তাঁর শিক্ষানগরী হিসেবে পরিনত করার স্বপ্নকে বাস্তবে রূপপ দিবে। তিনি আজকের এ বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি এবং আমন্ত্রিত অতিথিদেরকে এ অনুষ্ঠানে ইসলামী ব্যাংকিং এর উপর তাদের মূল্যবান বক্তব্য এবং এ কোর্সের গুনগত মান নিয়ে গঠনসমূলক নির্দেশনা প্রদান করার জন্য ধন্যবাদ জানান। তিনি বিদায়ী শিক্ষার্থীদের ভবিষ্যত শুভকামনা করে আজকের এ অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্যও সকলকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন প্রফেসর মো. নজরুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এস. এম. আলী আক্কাস, কলা ও আধুনিক ভাষা অনুয়দের ডীন প্রফেসর ড. গাজী আব্দুল্লা হেল বাকী, ইসলামিক ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও সিলেট অঞ্চলের প্রধান মুহাম্মদ সাঈদ উল্লাহ, আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও সিলেট অঞ্চলের প্রধান মাওলানা মো. ফজলুর রহমান আশরাফী, গ্রামীণ ব্যাংক সিলেট অঞ্চলের প্রধান ও উপ-মহাব্যসস্থাপক মো. আলতাফ হোসাইন ও সোনালী ব্যাংক লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক এ কে এম ফজলুল হক উপস্থিত ছিলেন। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর সদস্য সৈয়দ সাজ্জাদ আলী, সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, আইকিউএসি এর ডিরেক্টর সহকারী অধ্যাপক মো. রেজাউল করিম, ইসলামী ফাউন্ডেশন এর সহকারী পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, জেলা সমবায় পরিদর্শক মো. শরিফ উদ্দিন, গ্রামীণ ব্যাংক এর উপ-মহাব্যবস্থাপক ওয়াহিদুজ্জামান মৃধা ও লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের মেজর কোর্স হিসেবে ইসলামী অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ের সাজানো কারিকুলামকে একটি যুগোপযোগী এবং আন্তর্জতিক মানের পাঠ্যক্রম হিসেবে মূল্যায়ণ করেন। তারা এ কোর্স চালু করাকে লিডিং ইউনিভাার্সিটির একটি সময়পোযোগী পদক্ষেপ এবং ব্যাংকিং খাতে এটি বিশাল অবদান রাখবে বলে আশাবাদ ব্যাক্ত করেন। বক্তাগণ বিদায়ী শিক্ষার্থীদেরকে এ ইসলামী শিক্ষাকে বাস্তবে রুপান্তর করতে নিজেদের কর্মক্ষেত্রে এর প্রভাব বিস্তার করার আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান (ইনচার্য) ফজলে এলাহী মামুন। উক্ত বিভাগের অনার্স প্রোগ্রামের শিক্ষার্থী হাফিয রুম্মান আহমেদের পবিত্র কোরআনুল করীম থেকে তিলওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে হামদ পরিবেশন করেন অনার্স প্রোগ্রামের শিক্ষার্থী আব্দুস শাকুর। শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন মল্লিক আবিদ আহমেদ, তাজ উদ্দিন, কামাল হোসেন, মোশারফ হোসেন, আব্দুল হাফিয, নূরুল আমিন হেলালী, মোহাম্মদ সালেক হোসাইন এবং মতিউর রহমান।

বিকাল ২ ঘটিকায় ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদেরকে নিয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.