লিডিং ইউনিভার্সিটিতে ‘কবিকণ্ঠে বঙ্গবন্ধু’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে  সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি কতৃক প্রকাশিত কবিকণ্ঠে বঙ্গবন্ধু’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।
‘কবিকণ্ঠে বঙ্গবন্ধু’  ( Bangabondhu in Poets’ Voice) দেশের প্রখ‍্যাত কবি-সাহিত‍্যিক ও ছড়াকারবৃন্দ কর্তৃক রচিত একটি ছড়া ও কবিতার সংকলন। ‘মুজিবশতবর্ষ’ উপলক্ষে এটি প্রস্তুত করেন এবং ইংরেজিতে অনুবাদ করেন লিডিং ইউনিভার্সিটির কলা ও আধুনিক ভাষা অনুষদের প্রাক্তন ডিন অধ‍্যাপক ড. গাজী আব্দুল্লাহহেল বাকী। পুস্তকটি দ্বিভাষিক হওয়ায়  বাংলার পাশাপাশি ইংরেজিতে কবি-ছড়াকারবৃন্দের বঙ্গবন্ধুকে কেন্দ্র করে চিন্তা-চেতনার স্ফুরণ ঘটেছে যা সহজেই উপভোগ‍্য।
বৃহস্পতিবার  (১৭ মার্চ ২০২২) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাগীব আলী ভবনের গ‍্যালারী ১ এ “কবিকণ্ঠে বঙ্গবন্ধু” বইয়ের মোড়ক উন্মোচন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী, উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, বোর্ড অব ট্রাস্টিজের সদস‍্য সৈয়দ আব্দুল হাই এবং ট্রেজারার জনাব বনমালী ভৌমিক। এসময় শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কেক কাটেন অথিতিবৃন্দ।
অনুষ্ঠানের আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে  সংগ্রামের মধ‍্যদিয়ে অর্জিত স্বাধীন বাংলাদেশে বঙ্গবন্ধুর রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো আমাদের সবাইকে মিলিতভাবে সম্পূর্ণ করতে হবে। তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর অবদানের প্রতি শ্রদ্ধা জানিয়ে এবং দেশের কবি-সাহিত‍্যিকদের প্রতি অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা থেকেই বঙ্গবন্ধুর উপর রচিত তাঁদের বেশ কিছু কবিতা সংকলন করে ‘কবিকণ্ঠে বঙ্গবন্ধু’ পুস্তক প্রস্তুত করে সেগুলো ইংরেজিতে অনুবাদের ব‍্যবস্থা নেই’। তিনি এ পুস্তকের কাজে যারা সহায়তা করেছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।
সভাপতির বক্তব্যে উপাচার্য ড. কাজী আজিজুল মাওলা বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণীয় করে রাখতে লিডিং ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধু চত্বর নির্মাণ করা হয়েছে। এ চত্বরে রয়েছে বঙ্গবন্ধু ম‍্যুরাল এবং পতাকাবেদি। বঙ্গবন্ধুর জন্মদিনে লিডিং ইউনিভার্সিটি কর্তৃক প্রকাশিত হলো বঙ্গবন্ধুর উপর রচিত ‘কবিকণ্ঠে বঙ্গবন্ধু’ গ্রন্থটি। তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ‘মুজিব শতবর্ষ’ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতিকে জাগরুক করে ধরে রাখার উদ্দেশ্য বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. রাগীব আলীর পৃষ্ঠপোষকতায় এই বইটি প্রকাশ করে লিডিং ইউনিভার্সিটি।
লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক  কাজী মো. জাহিদ হাসান ও পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. সাবরিনা ফরিদা চৌদুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে ভোট অব থ‍্যাংক্স জ্ঞাপন করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মাইমুল আহসান খান।
এসময় ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.