শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন লিডিং ইউনিভার্সিটি পরিবার। ২১শে ফেব্রুয়ারি ২০২১ সকাল ১১:০০টায় লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গনে নির্মিত শহিদ মিনারে পুষ্পস্তপক অর্পণ করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ‍্যক্ষ ও ভারপ্রাপ্ত উপাচার্য  বনমালী ভৌমিক, ট্রাস্টি বোর্ডের সদস্য সৈয়দ আব্দুল হাই, সাদিকা জান্নাত চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।
শ্রদ্ধাঞ্জলি শেষে ৫২টি ভাষায় ‘মা’ শব্দ দিয়ে নির্মিত লিডিং ইউনিভার্সিটির শহিদ মিনার প্রাঙ্গণে  ‘শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে ১৯৫২ সালে ভাষা আন্দোলনে শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপণ করে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, তাদের রক্ত বৃথা যায় নাই এবং যাবে না। ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও দেশকে উন্নয়নের শীর্ষে নিয়ে যেতে হলে দেশ প্রেম থাকতে হবে। বাংলা আজ আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃত, যুক্তরাজ্য, যুক্তরাস্ট্রসহ বিভিন্ন দেশে বাংলা ভাষার চর্চা হচ্ছে, রাস্থা, মার্কেটসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নামকরন বাংলায় করা হচ্ছে, এটা আমাদের গৌরবের বিষয়। আর তা সম্ভব হয়েছে বর্তমান সরকারের  উন্নয়ন ও দেশকে স্বনির্ভরতার দিকে এগিয়ে নেওয়ার জন্যই। তবে বাংলাদেশের আদালত, অফিস, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বাংলা ভাষার ব্যবহার রাড়াতে হবে।  তিনি বলেন, তরুন শিক্ষার্থীদের পদচারনায় এ অঞ্চল শিক্ষার স্পন্দন পাচ্ছে। তিনি প্রত্যাশা করেন বাংলাদেশ এবং বিশ্বে আজকের এই শিক্ষার্থীরাই শিক্ষার আলো ছড়িয়ে দিয়ে লিডিং ইউনিভার্সিটির সুনাম বয়ে আনবে।
সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার ও ভারপ্রাপ্ত উপাচার্য বনমালী ভৌমিক বলেন, মাতৃভাষা রক্ষার জন্য ভাষা আন্দোলন থেকেই বাংলার স্বাধীনতার ডাক আসে। অন্যান্য ভাষার প্রতিও আমাদের সম্মান দেখাতে হবে, বিশ্বপরিক্রমায় বিভিন্ন ভাষায় জ্ঞান থাকতে হবে, কিন্তু মাতৃভাষা একটিই। ভাষা শহিদদের আত্বত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে তিনি তাদের আত্নার মাগফেরাত কামনা করেন।
লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক রুমপা শারমিনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, সাদিকা জান্নাত চৌধুরী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ‍্যাপক ড. বশির আহমেদ ভূঁইয়া, লিডিং ইউনিভার্সিটির  বোর্ড অব ট্রাস্টিজের সচিব মেজর ( অব.) শায়েখুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম পিএসসি, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিশিষ্ট লেখক ও গবেষক বাংলা একাডেমির ফেলো প্রফেসর নন্দলাল শর্মা।
অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.