লিডিং ইউনিভার্সিটি আন্তজার্তিক ছায়া জাতিসংঘ সম্মেলন ২০২২ – এর উদ্বোধন

বর্ণাঢ্য আয়াজনের মধ্য দিয়ে লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) কর্তৃক প্রথম বার আন্তর্জাতিক প্রতিকি/ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।  শুক্রবার (১৬ সেপ্টেম্বর ২০২২) সকাল ১০টায় ‘সকলের জন্য বিশুদ্ধ পানি সরবরাহ এবং কার্যকর স্যানিটেশন স্থাপন’ (Establishment of Clean Water Supply and Effective Sanitation for all’)
 প্রতিপাদ্যকে সামনে রেখে লিডিং ইউনিভার্সিটি প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে তিনদিনব্যাপী এ সম্মেলন উদ্বাধন করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা।
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি এতে অংশগ্রহন করছে সিলেটের বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। সর্বমোট ৩০০ জন প্রতিনিধি এবং ৮টি কমিটি নিয়ে অনুষ্ঠিত হবে এবারের সম্মেলন। এতে মহাসচিবের দায়িত্ব পালন করবেন এলইউমুনার সেক্রেটারি মো. জাকির হোসেন। এ সম্মেলনে মানবাধিকার, আন্তর্জাতিক বিচার আদালত ও আন্তর্জাতিক শিশু জরুরী তহবিলসহ বৈশ্বিক নিরাপত্তা বিধান বিষয়ে আলাচনা করবেন প্রতিনিধিরা।
বিশুদ্ধ পানি এবং কার্যকর স্যানিটেশন নাগরিকদের মৌলিক অধিকার উল্লেখ করে
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা বলন, এ সম্মেলন জাতিসংঘ সম্মেলনের একটি অনুরুপ অনুশীলন যার মাধ্যমে শিক্ষার্থীরা গবেষণার জন্য উদ্ভাবনী ধারণা পাবে এবং এ সম্মেলন শিক্ষার্থীদের  আন্তর্জাতিক সম্পর্ক এবং কূটনীতি বিষয় শিক্ষা লাভে সহায়তা করবে। এর মধ্য দিয় সমাজে তৈরী হবে দক্ষ নেতৃত্ব। তিনি এ সম্মেলন আয়াজন করার জন্য এলইউমুনাকে ধন্যবাদ জানান এবং প্রতিযাগীরা তাদের সর্বোচ চেষ্টা দিয়ে নিজেদের দক্ষতার প্রমান দিবে এ আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) প্রাক্তন সদস্য এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর প্রাক্তন প্রো-ভিসি প্রফেসর ড. এম এ কাশেম মজুমদার বলেন,
এলইউমুনা আন্তর্জাতিকভাবে কোন সম্পর্কে যুক্ত না হয়েও একটি গুরুত্বপূর্ণ এবং মর্যাদাসম্পন্ন প্লাটফর্মের মাধ‍্যমে
আন্তর্জাতিক মানসম্পন্ন এ ছায়া সম্মেলন আয়োজন করেছে। এ সম্মেলনে অংশগ্রহণের ফলে প্রতিযাগীদের মধ্যে যে নেতৃত্বের জ্ঞান অর্জিত হবে তার মাধ্যমে দেশ উপকৃত হবে। তিনি টেকসই উন্নয়ন লক্ষ্য 6 উল্লেখ করে বিশুদ্ধ পানি সরবরাহ এবং একটি কার্যকর ও স্বাস্থ্যকর স্যানিটেশনের উপর গুরুত্বারোপ করেন।
বিশেষ অতিথির বক্তব্যে লিডিং  ইউনিভার্সিটির ট্রেজারার বনমলী ভৌমিক বলেন, এলইউমুনা গত চারটি সম্মেলন অত্যন্ত সাফল্যের সাথে সম্মন্ন করেছে এবং এবারের এ সম্মেলন আরও ব্যাপক পরিষরে সম্মন্ন হবে। এলইউমুনা তরুণ শিক্ষার্থীদর জন্য এরকম প্ল্যাটফর্ম তৈরী করে দিচ্ছে যেখান থেকে কিছু সমাধান একটি শান্তিপূর্ণ এবং সবার অংশগ্রহণমুলক একটি সমাজব্যবস্থায় সহায়তা করবে। তিনি এ ধরনের একটি মর্যাদাপূর্ণ অনুষ্ঠানের আয়াজন করার জন্য এলইউমুনা এবং অংশগ্রহণকারী প্রত্যেক ডেলিগেট্স এবং অতিথিবৃন্দকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর প্রেসিডেন্ট মো. জাকির হোসেন।
লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর উপদেষ্টা মানফাত জাবিন হকের সভাপতিত্বে
উদ্বোধনী অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার ড. মোহাম্মদ মোস্তাক আহমদ, প্রক্টর মো. রাশেদুল ইসলাম, লিডিং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (এলইউমুনা) এর আমন্ত্রিত দেশ এবং দেশের বাইরে থেকে আগত অতিথিবৃন্দ এবং লিডিং ইউনিভার্সিটির শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করে লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী ফাইজা চৌধুরী।
এবারের সম্মেলনের টাইটেল স্পন্সর এডুকেশন হাব, মিডিয়া এন্ড মার্কেটিং পার্টনার এডেকো লিমিটেড, ইভেন্ট পার্টনার এসেনশিয়াল এবং হসপিটালিটি স্পনসর লা-ভিসতা হোটেল।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.