লিডিং ইউনিভার্সিটির ইইই বিভাগের ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন বিষয়ক কর্মশালা

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটির ইলেকট্রিক‍্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের উদ‍্যোগে এবং আইইইএলইউ স্টুডেন্ট ব্রাঞ্চ ও ইলেকট্রনিক ক্লাবের সহযোগিতায় দুইদিনব‍্যাপী
“Hands-on Workshop on Industrial Automation using PLC & SCADA”
শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রথমদিন ২২ ডিসেম্বর কর্মশালাটি তিনটি সেশনে পরিচালনা করা হয়। প্রথম সেশনে ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন, ৪র্থ
শিল্প বিপ্লব, অটোমেশনসহ পিএলসিএর গুরুত্ব ও তাত্ত্বিক বিষয়গুলাকে মূখ্য বিষয়বস্তু রেখে ওয়ার্কশপের সেশনটি সম্পাদন করেন ইইই বিভাগের বিভাগীয় প্রধান মো.কামরুজ্জামান।
দ্বিতীয় সেশনে পিএলসি (PLC) এবং কিভাবে পিএলসি আমাদের কাজগুলাকে অটোমেশনের দিকে সুবিধাজনক
কাজে দিবে, স্কাডা সিষ্টেম সহ বিভিন্ন ধরণের অটোমেশন প্রোপারটিজ নিয়ে আলোচনা
করেন অ্যাপ্লাইড অটমেশন এর সিইও আব্দুল্লাহ আল মামুন।তৃতীয় সেশনে অ্যাপ্লাইড অটমেশন এর সিইও আব্দুল্লাহ আল মামুন কার্যত পিএলসি সিষ্টেম, সরাসরি পিএলসি অটোমেশন অনুশীলন এবং কার্যত স্কাডা সিষ্টেমের কার্যপ্রণালী নিয়ে কর্মশালা চলে।

দ্বিতীয়দিন (২৩ই ডিসেম্বর,২০২১) তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের নিয়ে “বৃটিশ বাংলা ক্যামিকেল লিমিটেড পাওয়ার প্লান্ট” পরিদর্শন করা হয়। পরিদর্শন চলাকালীন অবস্থায় প্লান্টের কার্যপ্রণালী, স্কাডা কন্ট্রোলিং, রিয়েল টাইম মনিটরিং সহ প্লান্টের যাবতীয় কাজগুলি অভিজ্ঞ ইঞ্জিনিয়ার ধারা প্রশিক্ষন দেওয়া হয়   পাওয়ার প্ল্যান্ট পরিদর্শনের মাধ্যমে শিক্ষার্থীরা ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন এর PLC, SCADA সম্পর্কে জ্ঞান অর্জন করে।
প্লান্ট পরিদর্শনের পরে প্লানটিতে কর্মরত অফিসার ও ইঞ্জিনিয়াররা লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীর আগ্রহ ও উদ্দিপনা দেখে ভবিষ্যতে লিডিং ইউনিভার্সিটির ইইই বিভাগের শিক্ষার্থীর সাথে ইন্ডাষ্ট্রিয়াল স্তরে কাজ করার আশ্বাস দেন। পরিশেষে ইইই বিভাগের পক্ষ থেকে “বৃটিশ বাংলা ক্যামি কেল লিমিটেড পাওয়ার প্লান্ট”কে সুভেনির প্রদান করা হয় এবং ইন্ডাস্ট্রিয়াল শিক্ষার্থীদের সার্টিফিকেট বিতরণ করা হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও প্রোগ্রামের মূল বক্তা হিসেবে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির ইইইবিভাগের বিভাগীয় প্রধান মো. কামরুজ্জামান এবং অ্যাপ্লাইড অটোমেশন এর সিইও আব্দুল্লাহ আল মামুন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম এবং প্রভাষক ইসমাম চৌধুরী।
এতে আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটি ইলেকট্রনিক্স ক্লাবের সহ উপদেষ্টা নাফিস সুবহানি এবং আইইইই লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চের উপদেষ্টা আফসানা বেগম।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.