লিডিং ইউনিভার্সিটিতে রিসার্চ বুটক‍্যাম্প ২০২১ এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণা ও প্রকাশনার বিষয়কে গুরুত্বারোপ করে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে রিসার্চ বুটক‍্যাম্প ২০২১ এর ওরিয়েন্টেশন প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২০ সেপ্টেম্বর ২০২১) সন্ধ্যায় অনলাইনে আইইই কম্পিউটার সোসাইটি লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ চ্যাপ্টার এবং ডিপার্ট্মেন্ট অব কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর যৌথ উদ‍্যোগে উক্ত “Orientation Program of Leading University Bootcamp 2021” অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী এবং সন্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রীন ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর উপ-উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর প্রফেসর আইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ‍্যাপ্টারের চেয়ার ড. মো. আব্দুর রাজ্জাক, লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন এবং বুটক্যাম্পের পৃষ্টপোষক প্রাইম নেট লিমিটেডের সিইও এবং চেয়ারম্যান শাহরিয়ার বিন আতিক সহ আইইই কম্পিউটার সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের কার্যনির্বাহী কমিটির সদস্য ও অধ্যাপকবৃন্দ।

এতে আরোও উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটি রিসার্চ বুটক‍্যাম্প ২০২১ এ রিসোর্স পারসনস হিসেবে দায়িত্ব পালন করা মালয়েশিয়ার সানওয়ে ইউনিভার্সিটির স্কুল অব সায়েন্স এন্ড টেকনোলজির  প্রধান ও বিশিষ্ট রিসার্চ প্রফেসর সাইদুর রহমান এবং চিটাগাং ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির সিএসই বিভাগের সহকারী অধ‍্যাপক মো. সাব্বির হোসেন। লিডিং ইউনিভার্সিটির সিএসই বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান শাফকাত কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানটির আয়োজনে ও নেতৃত্বে ছিলেন রিসার্চ বুটক্যাম্পের কোঅর্ডিনেটর, সিএসই  বিভাগের প্রভাষক এবং আইইই কম্পিউটার সোসাইটির এলইউ স্টুডেন্ট ব্রাঞ্চ চ‍্যাপ্টারের এডভাইজার মো. সাঈদুর রহমান কোহিনুর।

উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের গবেষণায় সম্পৃক্ত  করতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, গবেষণাধর্মী এই বুটক্যাম্পের মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা  গবেষণায় তাদের নতুন চিন্তার বাস্তবায়ন ও মূল‍্যায়নের সুযোগ পাবে যা তাদেরকে কর্মক্ষেত্রে দক্ষ করে তুলতে সহায়তা করবে।

উপাচার্য ড. কাজী আজিজুল মাওলা বলেন, লিডিং ইউনিভার্সিটিতে গবেষণায় শিক্ষার্থীদের অংশগ্রহণ রয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত জার্নালসহ দেশ এবং দেশের বাইরের অনেক নামকরা জার্নালে তাদের গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহ বিকাশে আজকের এ সেমিনার গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি আয়োজকদেরকে ধন‍্যবাদ জ্ঞাপন করেন।

রিসার্চ পারসনগণ তাদের আলোচনায় শিক্ষার্থীরা শ্রেণিকক্ষের অভিজ্ঞতা কীভাবে গবেষণা প্রকল্পে প্রতিফলিত করতে পারে, গবেষণা করার জন‍্য প্রয়োজনীয় টুলস এবং টেকনিকস, মানসম্পন্ন সাহিত্য পযালোচনা করার এবং ভাল মানের গবেষণাত্র লেখার মৌলিক দক্ষতা কীভাবে অনুশীলন করা যায়, গবেষণা পদ্ধতি, রেফারেন্সিং কৌশল, রিসার্চ ইথিক্স এবং প্ল‍্যাজারিজমসহ গবেষণাপত্র জমা দেওয়ার প্রক্রিয়া ও ভাল মানের প্রকাশনায়র বিভিন্ন টিপস নিয়ে আলোকপাত করেন।

বুটক্যাম্প কোর্ডিনেটর মোঃ সাঈদুর রহমান কোহিনূর গবেষণায় প্রশিক্ষণ প্রদান কল্পে আয়োজিত এই আয়োজনের রুপরেখা সম্পর্কে বলতে গিয়ে জানান, কম্পিউটার সায়েন্স এন্ড টেকনোলজির নানাবিধ সব ফিল্ডে গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মত বিষয়কে বিশ্ববিদ্যালয়ের আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে হাতেকলমে প্রশিক্ষণ দেয়ার চার মাস ব্যাপী এমন একটি আয়োজন যুগান্তকারি এবং বাংলাদেশে এটিই প্রথম। ইতোমধ্যে লিডিং ইউনিভার্সিটির উক্ত আয়োজনে সাড়া দিয়ে দেশ ও দেশের বাইরের ১২ টিরও বেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করছে এবং নতুন জ্ঞান সৃষ্টি লক্ষ্যে ও মানবকল্যাণে প্রযুক্তির ব্যবহারকে কাজে লাগাতে নিরলস কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বুটক্যাম্পে অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থী ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিএসই বিভাগের শিক্ষার্থী ও আইইই কম্পিউটার সোসাইটি লিডিং ইউনিভার্সিটি স্টুডেন্ট ব্রাঞ্চ চ্যাপ্টারের স্বেচ্ছাসেবী সানজিদা পারভিন স্বর্ণা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.