লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালন

লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’। এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (৯ মার্চ ২০২৩) সকাল ১১টায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার শ্রীযুক্ত বনমালী ভৌমিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী।
নারীর মুক্তির আন্দোলন হলো নারীর ক্ষমতায়ন উল্লেখ করে ড. রাগীব আলী বলেন, আজকে পুরুষদের পাশাপাশি নারীরা অনেক এগিয়ে যাচ্ছে। নারীদের কাজের মূল্যায়ন করতে হবে, তাদের সন্মান প্রদর্শন করতে হবে। তাদের চলার পথ আরও সুন্দর করতে পুরুষের ভূমিকা রয়েছে। সমাজ ও দেশের উন্নয়নের জন্য নারী-পুরুষ একসাথে সমানতালে কাজ করতে হবে। তাহলেই নারীর ক্ষমতায়ন এবং নারী দিবস পালন সার্থক হবে।
শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, নারী নেতৃত্বের অনেক সফলতা আজ উল্লেখযোগ্য। বিশ্বের সব জায়গাই সবক্ষেত্রে নারীদের ভূমিকা রয়েছে।  তিনি আজকের এ সুন্দর অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।
শোভাযাত্রা পরবর্তী বিশ্ববিদ্যালয়ের নারীদের জন‍্য সেনিটারি প‍্যাড ভেন্ডিং মেসিনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস‍্য মিসেস সাদিকা জান্নাত চৌধুরী।
রাষ্ট্র পরিচালনা থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে নারীদের অংশগ্রহণ।  নারী অধিকার রক্ষায় নারীদের পাশাপাশি পুরুষদের ভূমিকা থাকতে হবে, একা নারীর পক্ষে তা অর্জন সম্ভব নয়। নারীর ক্ষমতায়ন এবং নারীর মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে হবে। মতামত এবং সিদ্ধান্ত গ্রহণ সমতা থাকতে হবে। এসব বিষয় উল্লেখ করে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস‍্য সৈয়দ আব্দুল হাই, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর সৈয়দা জেরিনা হোসেইন এবং সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মাইমুল আহসান খান। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন পাবলিক হেলথ বিভাগের বিভাগীয় প্রধান মোসা. হালিমা বেগম।  তিনি ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন এবং এতে নারীদের করণীয় বিষয়ে আলোকপাত করে, বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষক ও কর্মকর্তা কর্মচারিদের মাতৃকালীন ছুটি ৬ মাস করার প্রস্তাব করেন। অনুষ্ঠান নারীদের মেনস্ট্রুয়াল হেলথ এবং
হাইজিন বিষয়ক একটি পেপার উপস্থাপন করেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহবায়ক পাবলিক হেলথ বিভাগের প্রভাষক ডা. সাবরিনা ফরিদা চৌধুরী  অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে  কবিতা ও গান পরিবেশন করা হয়।
অনুষ্ঠানে ব‍্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. বশির আহমেদ ভূঁইয়া, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন ড. মো. রেজাউল করিম, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোহাম্মদ মোস্তাক আহমদ,  রেজিস্ট্রার মো. মফিজুল ইসলাম, ট্রাস্টি বোর্ডের সচিব ইঞ্জিনিয়ার মো. লুৎফর রহমান, প্রক্টর রানা এম. লুৎফুর রহমান পীর পরিচালক অর্থ ও হিসাব মোহাম্মদ কবির আহমেদ এবং বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের প্রভাষক জেরিন তাসনীম এলাহী এবং ইংরেজি বিভাগের শিক্ষার্থী দোলা।

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.